মানুষ
- ফাহিম রাহমান ২৭-০৪-২০২৪

মাটির মানুষ, বাঁচেই ক'দিন হয়তো বাঁচবোনা বেশিদিন, যেতে হবে পরপারে সব ছেড়ে বহুদূরে ঠিকানায়, আসল দুনিয়ায় প্রচলিত মরনের সীমানায়। অনেকতো থেকেছি, অনেকতো বসেছি, অনেকতো গেয়েছি গান অনেকতো বেঁচেছি অনেকতো শিখেছি ভালোলাগার প্রতিদান। ফুলেদের পাপড়িতে লেগে থাকা শিহরণ পাতাভাঙা রৌদ্রুর ঝাঁজে পিপড়ের ঘোরলাগা বাহ্যিক আচরণ খাবারের সন্ধান মাঝে। পাখিদের ডাকাডাকি, বুনোফুলে ভরা মাঠ বুনোহাঁস ভেসে যায় সাতারে প্রজাপতি উড়ে এসে বাতাসের সুরে পাঠ মাছেদের ডেকে যায় কাতারে। এইসব ভালবেসে সংসার পেতেছে আমাদের মানুষের বেশবাস চলে যাওয়া সযতনে আগলে রেখেছে জীবনের নিয়মের হাসফাস। মমতার মেঘেতে স্নেহের বর্ষণ কাশফুল নেচে যায় দোলাতে পান-রাঙা দাঁতে দাঁত ঘর্ষণ মানুষের কলহকে ভোলাতে। জীবনের শেষমেষ আসরের মাঝখানে সান্ধ্য দাওয়াতের ভাঙাতে চলে যাই চলে যাই চলে যেতে বাঁধা নাই চলে যাওয়ার পথ রাঙাতে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।